পিঠ বাঁচিয়ে ঘুরপথে ফিরতে গিয়ে দেখি
কল্পতরু বৃক্ষটাই উপড়ে গেছে -
চাহিদা নামক সুনামির কবলে।
যাঃ! এবার তবে হাত পাতবো কোন উদ্যানে?
এটা নেই ওটা নেই শুধু দাও আর দাও,
দিনান্তের হিসাবের সাপলুডো খাতাটা,
ঝিম ধরা শীত ঘুমে থাক আঁচড় বিহীন,
মিহিন বাতাস মৃত বৃক্ষ ছুঁয়ে ফিরে যাক ঘরে।