চাওয়া পাওয়ার তুলাদণ্ডে এদিক ওদিক হলেই,
হৃৎপিণ্ডের সব প্রকোষ্ঠগুলো শূন্য থেকে শূন্যতর হয়ে যায়,
মনে হয় এই বুঝি মহাকর্ষের সীমানা টপকে গেল,
সবাই তো নিজেকে শূন্য;
আর অন্যকে পূর্ণ ভাবতে ভালোবাসে,
যেদিন তুমি কাশফুল আর অতসী ফুলের নিমন্ত্রণে;
নদীর ধারে আমায় বিদ্যাপতি শুনিয়েছিলে,
ঠিক সেইদিন থেকে আমি পূর্ণতায় রেখেছি পা।