অনেক হল ঝগড়া ঝাঁটি একটু করি ভাব,
ঘরভর্তি পাকা ফসল তবু মনেতে অভাব,
খেলনাবাটি খেলতে এসে প্রথম আলাপন,
প্রথম দেখা আউশ ধানে প্রথম চেনা মন।


ঝড় বৃষ্টি আম কুড়ানো কালবোশেখের সাঁঝে,
ছোঁয়াছুঁয়ির অবুঝ স্মৃতি দাঁড়ায় এসে লাজে,
অনেক কথা হারায় ভিড়ে অনেক প্রতিশ্রুতি,
চেনা ছকের চৌকাঠেতে জীবন হারায় গতি।


ভালোবাসার হলুদ দুপুর স্তব্ধ অবসাদে,
শূন্য আকাশ স্বপ্ন দেখায় একাদশীর চাঁদে,
পথের শেষে নতুন ভোরে চল না করি শুরু,
খোলা হাওয়ায় কৃষ্ণকলি কাঁপছে দুরু দুরু।