সাঁঝবাতির রূপকথারা দাঁড়িয়ে থাকে,
গোধূলির রক্তিমে,
জীবনের ব্যর্থ দলিল ধীরে সরে যায়,
অনাহুত পশ্চিমে।


ঘরে ফেরা পাখীটি, সাজায় তার সংসার,
পরিচিত সন্ধ্যায়,
হারানো কৌলীন্য খোঁজে বাঁজাচর, অদেখা -
আগামীর আশায়।


রাত ঋণ শোধে পুবের আকাশে, কিশোরী -
ভোরের স্পর্শসুখ,
ব্যস্ত বসন্তের দিনলিপিতে আছে আঁকা,
তোমার চেনামুখ।


আমি মাটি হতে চাই তোমার নিবিড়ে;
নিভৃত অঙ্গীকারে,
নদী, তোমার দামাল স্রোতে ক্ষত হারাক
নীরব অহংকারে।