তোমার সাথে দেখা আবার ঘুরপথে
শুরু হয়েছিল ঠিক কবে, মনে আছে?
দিন, ক্ষণ, সময়ের কোন দ্রোহকাল!


সাঁঝ আকাশে ছিল আধ খাওয়া চাঁদ;
তোমার লাব ডুব জুড়ে সাবধানী কাঁপন,
ঠিক আমারি মত। পূর্ণ গ্রাস হচ্ছিল -
ধীরে ধীরে। হঠাৎ চোখ মেলে সকাল।


বদ্ধ দরজা খুলে যায় অপ্রতিভ সঙ্গীতে,
তীব্র মুহুর্তের ছিল কিছু অনুযোগ;
আবদার। ঝোড়ো শ্বাসের সুবাস আনে -
ভেজা মাটির গভীরের আদিম আঘ্রাণ।


জলস্রোতে ভেসে যায় বিপন্ন মাধবী,
আজো প্রতি অনুভবে ছোঁয়াচে স্পর্শের স্বাদ।
পড়ন্ত আকাশ জুড়ে ডাহুকের ডাক,
নোনা হাওয়া মাখে চাঁদ। নাই পরিত্রাণ।