রাতজাগা পাখি ডাক দিয়ে যায়,
মধুবনির মাঠে,
আছো তুমি জানি প্রান্তিক প্রহরে,
মেঘেদের চৌকাঠে।


জীবন স্রোতে আসা যাওয়া করে,
ক্ষণিকের অতিথি,
বালিবাঁধে ওরা বাঁধে আশাঘর,
ভাঙনের সম্প্রীতি।


মনমাঝি কেন হয় উদাসীন,
হিসেবের সংঘাতে,
হারানো দলিলে কিছু অনুভব,
অনিকেত সম্পাতে।


না পাওয়ার মাঝে অদেখা প্রাপ্তি,
ভ্রান্তির অবকাশে,
মরুঝড় বুকে মরূদ্যান তবু,
সময়ের প্রশ্বাসে।