ইচ্ছে নদীর উজানে দিলাম ভাসিয়ে,
কাগজের নৌকাখানি,
ভার বহনের অক্ষমতায়,
অজান্তেই কখন যেন হয়ে গেছি,
এক ধূসর সরীসৃপ।
হাতে পায়ে হেঁটে হেঁটে তোমার স্মৃতির আবর্তে,
পার হয়ে গেছে কত কত আহ্নিক গতির প্রহর।
এক এক করে সাজিয়ে দিলাম,
গুলঞ্চ গন্ধে ভরপুর সকাল,
রোদমাখা নির্বাক চিলেকোঠা,
লাবণ্যগাঁথা সন্ধ্যা,
জ্যোৎস্নার আলপনায়, ঝিঁঝিঁ জোনাকের কানাকানির রাত কবিতা,
আরো, আরো কত কিছু।


শুধু দিতে পারি নাই নিকোটিন-গন্ধী;  
ওষ্ঠ সুখের প্রথম আঘ্রাণটুকু।
ত্বকের সপ্তম স্তর ভেদ করে ধূমায়িত মেঘ হয়ে -
আমায় শোনায় সে বৃষ্টির সারেঙ্গী।