আটকে পরা মেঘেদের ডেকে ঝরালে এক পশলা,
সঞ্চয়ের বাকীটুকু দিলে যমুনায়,
শোন ওগো বর্ষারানী,
গোপিনী হতে চেও না,
তোমার ভরন্ত শরীর ভাসাতেই পারো যমুনায়,
দুচারটে কদম টুপটাপ না হয় পড়ল ঝরে,
রাখালিয়া বাঁশী! তাও না হয় বাজল,
তবুও বলি ওগো বর্ষারানী,
রাধারানী হতে চেও না,
স্মৃতির কোলাজ যত নীল ক্যানভাসে,
গড়ে ইতিহাস নদী পাদদেশে,
তার চেয়ে চল যাই দূর মরুগাঁয়ে,
ভরে দাও শূন্য কলস,
মাটি, বৃষ্টি, আষাঢ়ের অমিত আঘ্রাণে।