মেঘ সাগরের রসায়নের বৃষ্টি,
কোন এক ঘুমভাঙা নীল ভোরে,
বাদলের সুর মূর্ছনায়,
ঝরে পড়ে কুমারী মাটির সুখচরে।


মাটি বৃষ্টির সঙ্গমের উপহার,
থরে থরে সাজিয়ে দেয় আগন্তুক কৃষক,
নিঃসঙ্গ চারণভূমির শূন্যগর্ভে।


পূর্ণতার সন্ধিক্ষণে,
আহ্লাদী কৃষাণী নবান্নের সারেঙ্গী শোনায়,
আউশগন্ধী হেঁসেলের গরম ফেনাভাতে।