শরতের পড়ন্ত বিকেলে আকাশ যখন নীলাম্বরীতে সেজেগুজে প্রস্তুতি নিচ্ছিলো পারাপারের
তখন শুনেছিলো আমার এক কবিতা প্রেমী --
আর কবিতা লিখা হবেনা, শব্দেরা ধরা দিবেনা
তক্তপোষে শুয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে কবিতার কবি।
শত ক্রোশ মাড়িয়ে, বাধাবিঘ্নতা তাড়িয়ে
শরতের স্নিগ্ধ ভোরে সবুজ দূর্বাঘাসের উপর দিয়ে পাতিহাঁসের মতো হেঁটে -- উপস্থিত হয় কবি-র ভাঙা খুপরিতে।
আমি ভেবেছিলাম আমার কবিতা কেউ পড়ে না
পান্ডুলিপি ছিঁড়ে ছাঁইছুঁই ভেবে উড়িয়ে দেয়
ভেবেছিলাম এই সমাজ তা গ্রহণ করবেনা --
হয়তো প্রাণবন্ত কবিতা হয়না, মানুষের কথা কইনা
কিন্তু না, আমার কবিতা প্রেমীও আছে --
আনাচে-কানাচে, চক্ষুড়ালে।
আমি কবি খেতাবের তরে আসিনি -
ছেঁড়া পাল জোড়া লাগিয়ে ভাঙা তরী ভাসাতে এসেছি
নিপীড়ন-নির্যাতন-গণহত্যা বন্ধ করতে এসেছি
আমি এসেছি স্বৈরশাসকের মেরুদণ্ড ভেঙে দিতে
মুক্তির স্বাদ দিতে পৃথিবীর মজলুমকে।
তোমার আমার বসবাস একই শহরে --
অথচ তুমি আমাকে দ্যাখতে আসোনি, হয়তো আমার কবিতা ভালো লাগেনি তোমার কাছে
হয়তো মৃত প্রেম জাগাতে পারেনি তব হৃদয়ের ভাঁজে
আমার কবিতা প্রেমী --- নাসির নগর থেকে দ্যাখতে আসে স্নিগ্ধ ভোরে।


০৪/১১/২০২২ইং, সৌদি আরব