চারিদিকে হেমন্তের ফসল কাটা মাঠ
মাঠের উপর মাথা নুইয়ে ঘাসের কচিপাতা খাচ্ছে কয়েকটি গরু
ফিঙে পাখিগুলো হঠাৎ এসে ফড়িং-এর খোঁজে দাড়িয়ে যায় গরুর পিঠে
পড়ন্ত বিকেল শঙ্খচিল গুলো আকাশ ছেড়ে নেমে এসেছে গাছের ডালে।
এই পড়ন্ত বিকেলে তুমি বান্ধবীদের নিয়ে ঘুরতে যাবে
সকাল থেকেই ব্যস্ত ছিলে নিজের সাজগোছ নিয়ে
গলায় সোনার চেইন, কানে দোল, হাতে বেসলাইট
পরিধানে মেরুন রঙের থ্রিপিস ----
থ্রিপিসের সাথে মিলিয়ে গোলাপের পাপড়ির মতো ঠোঁটে লিপস্টিক
চিবুকের ক্ষানিকটা উপরে কালো তিল
কাজল কালো চোখ, কুঁচকানো ভ্রু ---
কার মন না করে থাকবে দুরুদুরু।
আকাশ যখন নীলাম্বরীতে সাজে কতো প্রেমিক আকাশের প্রেমে পড়ে
কতো কবি কবিতা লিখে ---প্রাবন্ধিক লিখে প্রবন্ধ
শিল্পী আঁকে ছবি, গায়ক বাঁধে গান।
তুমি যখন মেরুন রঙের থ্রিপিস-টি পরেছিলে --
তোমাকে গোধূলির রক্তাভ আকাশের মতো লেগে ছিলো
কবি, প্রাবন্ধিক, শিল্পীর মতো ---
আমিও তোমার মাঝে হারিয়ে গিয়েছিলাম --
তোমাকে নিয়ে একটি কবিতা লিখতে বহুবার চেষ্টা করেছিলাম --
তোমাকে ছুঁতে যেমন ব্যর্থ হয়েছিলাম --
ঠিক তেমনি ব্যর্থ হয়েছিলাম একটি কবিতা লিখতে।


০৫/১১/২০২২ইং, সৌদি আরব