জোছনা ভরা রাত ভালোবেসে প্রেমের কবিতা লিখলে
অধিক আগ্রহ চিত্তে জানতে চায় অনেকে
বৃদ্ধ বয়সে উপনীত হয়ে
প্রেমে পড়লাম নাকি আবার নতুন করে।
যখন গাই বিরহের গান
অনেকে বলেন হায়রে বেচারা যাচ্ছে যে তোর মান
তোর পেছনে বসে একদল ইদুর কাটে সুতো
রাতবিরাতে অগোচরে মারে তোর মানে জুতো।
প্রকৃতি নিয়ে যখন লিখি কাব্য
কেউ কেউ বলেন আবেগে ভরপুর নিছক কল্প
লিখলে দেয় মানুষে জ্বালা
অবশেষে এই জ্বালা বুঝি হলো মোর মালা।
বেচারা কবি, সত্য আর কখনো কইবি?
মিথ্যের জয়জয়কার যেখানে
সত্য নগ্ন দিশেহারা সেখানে
তোর এ বাণী রোধ করে মিথ্যেবাদীদের জয়ধ্বনি।
আহ্ কবি, কি পাবি সত্যের নেশায় ঘুরে?
মিথ্যের রশ্মি গলায় ঝুলিয়ে ঝুলবি অবশেষে
হাত মিলিয়ে বন্ধু বানিয়ে নাও
ধরো সুর, গাও গান, কুড়িয়ে নাও করতালি।
চুপ রও, আমি সত্যভ্রষ্ট কবি নই
করতালির আশে পথভ্রষ্ট হবো
আমি আগ্নেয়গিরির অগ্নুৎপাত
আমার উদগিরণে প্রজ্জ্বলিত হবে সত্যের মশাল।
এক সত্যবাদী যাবে, হাজারো সত্যবাদীর আগমন হবে
চলে যাওয়া সত্যের পূজারীর গান
কোকিলের কণ্ঠে হবে প্রতীয়মান
রাখালের বাঁশিতে বাজবে সত্যের সুর।
নগ্ন তরবারি হাতে আসবে বীর
ভূলুণ্ঠিত করবে মিথ্যেবাদীদের শির
পদদলিত করবে দেহ, বাঁচতে পারবে না কেহ
সত্যের পূজারী কবি-রা হাসবে পুষ্পের হাসি।
হে কবি, তুমি কি জান না
অর্জুন গাছের মতোই সত্যের পূজারীদের পিঠে ছাল থাকে না
সত্য প্রচার করাই ছিলো যিশুর দোষ
সত্যের পূজারী যিশুকে বিদ্ধ করেছিল ক্রোশ।
হে পূজারী, বসন্তের আগমনে ভুলে গিয়েছো
সত্যের তরে জীবন উৎসর্গ করা পূজারীদের কথা
হেমলক বিষে সক্রেটিসের জীবন দিয়েছিল পিষে
আজ সক্রেটিস ছাড়া আধুনিক শিক্ষা জগৎ মিছে।
যে আর্কিমিডিস ছাড়া গণিত অচল-মেরুদণ্ডহীন
তাঁর মুন্ডি দ্বিখণ্ডিত করেছিল রোমের একদল সৈনিক।
লিওনার্দো ব্রুনো বলেছিলেন,
"পৃথিবী ঘুরছে সূর্যের চারপাশে, এ পৃথিবী তো সৌরজগতের তুচ্ছ গ্রহ, ধ্বংস হয়ে যাবে একদিন",
মানতে পারেনি রোম পন্ডিত
পুড়িয়ে মেরেছিল অগ্নিতে।
যার সৃষ্টিতে ভর দিয়ে দন্ডায়মান আধুনিক বিজ্ঞান
তিনি দ্রোহ করেছিলেন ব্রুনো হত্যার
ধর্মযাজকেরা ধর্মদ্রোহীতার অভিযোগ এনে
আজীবন কারাবাস দিয়ে আঘাত দিয়েছিলেন গ্যালিলিওর মনে।
তোমার হৃৎপিণ্ড খামচে ধরেছে শকুনি
ইঁদুরের দল দিচ্ছে তোমায় বকুনি
গ্যালিলিও-র মতো খাটবে জেল নয়তো যিশুর ন্যায় চড়বে শূলে
ইতিহাস যাবেনা কভু তোমায় ভুলে
দীর্ঘশ্বাস রেখে দিও তুলে, শ্বাসের বোঝা বইবে তারা শেষ দিবসে।
আমি ছোটখাটো কবি
আউলা বাউলা মনে এক নতুন পৃথিবীর ছবি আঁকি
আকাশ সাজিয়ে উড়াই সত্যের নিশান।