আমি এক নরাধম
সাহিত্য জগতে এসেছি হতে কদম
কেউ সযত্নে ভালোবেসে বাঁধে যদি খোঁপা
আলো জ্বালাবো মানব হৃদয়কাশে হয়ে তাঁরা।
আমি ক্ষুদ্র, নগন্য অতি নমনীয়
তোমাদের এই বিশাল সাম্রাজ্যে ঠাঁই দিবে কি মোরে
কিচ্ছু নাই, কিছু নাই শূন্য আমার এ ঝুলি
বুলাতে পারিনা তোমাদের মতো এতো সুন্দর বুলি।
তোমারা কুড়াইবে নুড়ি, আমি ধরবো ঝুলি
হস্ত রাখি অধমাঙ্গে, নিয়ে যাও আমায় সঙ্গে
ডুবে যাচ্ছে বেলা, রেখে যেওনা করে হেলা
প্রাণ জুড়াতে চাই দ্যাখে তোমাদের সাহিত্য মেলা।
তোমরা নামবে সাগরের গভীরে
কাটবে সাতার শব্দের অথৈজলে
আমি থাকবো স্থলে, কুড়াবো ছিঁটে ফুটো, ধুলো।
হতে পারবো না তোমাদের মতো রত্ন
কেউ রাখবে না হৃদয়ে করে যত্ন
তোমাদের সৃষ্টি, কাড়বে দৃষ্টি, ঝরাবে বৃষ্টি
এ নব সৃষ্টিতে দৃষ্টি রেখে ভিজাবে তোমায় মধুর বৃষ্টি।
আমি এক নরাধম
সাহিত্য জগতে এসেছি হতে কদম
প্রস্ফুটিত হতে চাই, ঝরাতে চাই পাপড়ি
যদি বলো রাখবো কবি নজরুলের মতো বাবরি।
হারিয়ে যাবার আশা বহুকালের প্রত্যাশিত
আমি এক অকবি হারিয়ে যেতে চাই
হাজারো কবি এবং কবির কবিতার ভিড়ে।