আমি উত্তাল স মেীরনে
ঢেউতোলা সাগরে ভাসিয়াছি নাও,
আমি অগ্নিকনার ঘামে ঘম্রাক্ত
শত বাধা করে পাক রাও।
আমি রানারের বল্ল্মহাতে
স ত্যে ঝ ান্ডা ব ইেয়  যাই,
আমি তিব্ররোদে ঝল সে দেহ ত বু
স ত্যের জয়গান গাই।
আমি মাতিনা কভু মিথ্যে উল্লােস
দ ম্ভে স ত্য সদা ক ই,
দুখ  যাত নার পায়তারা ত বু
স ত্যে পাগল হই।
আমি অমাবস্যায় চ্ন্দ্র     সেজে
পথিকের পথ দেখাই,
আমি প্রহরির মতো রাত্রি জেগে
স ত্যকে জাগাই।
আমি ভুমিকম্প  কিংবা ট রনেডো
অথ বা সিড র  সাইক্লন,
মিথ্যেআমার জাত স ত্রু
মিথ্যার চাই অবসান।
আমি নম্রুদ রুপির মাথা কাটিয়া
নরকে ফেলিব ত লে,
হামাস কিংবা আবু জাহেল লাহাব
সব ফেলিব রসাত লে।
আমি শক্তির মহা স্পারক হ য়ে
ধ্বসিব মিথ্যার জাল,
আমি নজ রুলের কন্ঠে তাল মিলিয়ে
করব মিথ্যােক  বেসামাল।
আমি রংধ নু হয়ে রং ছরাব
স ত্যের ছায়া তলে,
স ত্যই আমার চির  কোমলতা
বাধিব সব মায়াত লে।