একটি গল্প  ছিল, ছিল গান
স্বপ্ন ছিল ছোট্র  এক টি  দেশ,
একটি  শিরোনাম  ছিল কবিতার
সব কিছুতেই  ছিল স্বপ্নে  বাংলাদেশ।


পুকুর ছিল,ছিল মাছ
অবারিত মাঠ ছিল,ফসল ছিল,ছিল ধান,
কোকিলের  কুহু ছিল ,ছিল সুর
কিষানের মুখে  হাসি ছিল,গান ছিল,ছিল প্রান।


সোনালী আশ ছিল ,পরিচিতি ছিল
খনিজ ছিল,বণিক ছিল,ছিল শক্তিবল,
পোষাক ছিল,শিল্প ছিল
আলো বাতাশ ছিল, অন্যের যাহা  ছিল তাহা অবিকল।


মনন্তর ছিল, ৬৯ ও ছিল
অনাহার ছিল,মরন জ্বালা ছিল,ছিল আকাল,
আজিতো  তা নেই,তবুও একি বাচা
একি  বক্ষে ভর করেদশ-পাচ এটাই কি ডিজিটাল।


আজো তো মানুষ ব্যাকার  ঘোরে, চুরি করে
করে  লুন্ঠন,  মারে লোকালয়ে  জন,
তবে কিসের দাবি,উন্নয়নের  চাবি
সভ্যজাতী,শান্তিগ্িড় সারা  বিশ্বে  মরতন।


কোথা  গেল ধান, পাট,শিল্প- শ্রমিক
খনিজ  কোথা  যাবে, গোপন  বৈঠক  কেনো হয়,
পোষাক  শিল্প  কেনো  ভিনদেশী  গিলে
দেশের  শ্রমিক  মরে  ন্যায্য আদায়  ত রে উন্নয়ন কারে  কয়।


কোথা যায়  ভ্যাট-  ট্যাক্স ,  বৈদেশিক  মুদ্রা
কোথা  যায়  সেতুর  বাজেট, উন্নয়নের  বস্তা
কোথা  পায়  দামী গাড়ি, কোটি টাকার বাড়ি
নাম করা  ধনী  হয়  বিশ্বে , ধনী কি এমন সস্তা।


কিষাণ কে  বুলি  দিয়ে, কড়া  সুদে টাকা  দিয়ে
সার-কীট নাশক  দিয়ে,নিয়ে  যায়  শ্রম আর ঘাম,
কেনই ফসল  এলে,সুদের  হিসেব  মিলে
ফসল  মাড়াই  সেষে, কমে যায়  ফসলের  দাম।


আলো  বাতাশ নদী সবই তো আগের আছে
রক্তমাং স মানুষ  সবই তো  ঠিকই  আছে,
তবে  স্বাধীনতার নামে  পরাধীনতার মাঝে
রক্ত  শোষে  বক্ষ  চিরে  কারা  এর  আগে-পিছে।


আমি সত্যব লিলে, সত্য তুলিলে
স ত্য ক থার  প্রশ্ন  তুলিলে দেশদ্রোহী  বটে
এইকি  তবে  স্বপ্ন  ছিল, স্বধদীনতা  ছিল
সোনার  বাংলায়  আজ  যাহা  ঘটে।


প্রশ্ন  আমার  জানি  প্রশ্নই  রবে
উত্তর  নাহি  মিলিবে,
রাঘব বোয়াল গুলু  নিজের  মতন  করে
গিলিবে  শুধু  গিলিবে।