মচ্ছব লেগেছে আজি
আজি  বসন্তে ,
সাজিছে কিশোরী দল
যাবে নেমন্তে।


মউড় পরেছে  বধু
পালকিতে লাজ,
মকরন্দ  লুঠিবে  কেহ
মগন  রহিবে আজ।


গহন স্বপনে তারে
মঞ্জীর পায়ে,
আজুমন যেতে চায়
তা  ধায়ে তা ধায়।


মধুথু দেহলতা
মথ মত ধীর  গতি,
মনসিজ ক্ষেপেছে আজি
মোহনীতে  অতি।