রং ফিকে চঞ্চল
হেসে ওঠে তবু,
দেখিনাই পলকে
অপলকে কভু।


মেহেদিতে হাত পাকা
কপলেতে টিপ,
ভ্রুেত  আকা নেই
গায়ে  ছিপ ছিপ।


কাচের ঐ বালাগুলো
রিমিঝিমি  বাজে,
পল্লীর সরলেতে
সাজে  বেশ সাজে।


দস্তার নুপুরেও
আহা কিজে  সুর,
আহ্লািদ চোখ তার
স্বপ্নসুদুর।


ব কুল  ফুলে খোপা
বাধা  ঐ  চুল,
টক টকে নীল পলীশ
কমদামা দুল।


ফুটপাতে থ্রি- পিছ
চটি  কিবা হিল,
তাতেই  বেজায় খুশি
হাসে  খিল খিল।


তুমি সাজো  বাহারিতে
লাখদামে শাড়ি,
কভু তাতে চুমকি
গহনাতে পাড়ি।


সহস্র নীল পলীশ
ভ্রু - পিছে  আরো,
ফ্যাশনে চুল কাটো
নখে  ঢং  করো।


গহনাতে গোল্ড
অতি পুরাতন,
হিরা- চুনি- পান্না
মনেরি মতন।


তবু রাতে  কাছে  এলে
মুখ ভারি ভার,
কি পেলেম তোমাতে
শুধু  হাহাকার।


যাও তুমি ছুবেনা
না দিয়ে গাড়ি,
আজ থেকে ছিন্ন
হল আড়াআড়ি।


জীবনের  সব আয়ু
সব  আয় দিয়ে,
হাসিলেনা  একটু
প্রিিত মন নিয়ে।


হায় পুরো জান গেল
পেতে  ভালোবাসা,
মিথ্যে  চেষ্টােত
মিছে হল আশা।