মঞ্জিমা পায়গো আজি
কদম কেয়ায়,
শাপলা পদ্ম ফোটে
যেথায় হেথায়।


মকমক সুর আসে
ঠান্ডাহাওয়ায়,
আজু মঝু দেহে ঘুম
শীতল মায়ায়।


বাহিরে ঝরিছে বারি
বরষা আঠাই,
ভাজিছে প্রিয় মাতা
প্রিয় সে  মকাই।


আহারে এমন দিনে
আলসে চাদর,
মউলখা  খিচুরিতে করি
রসনা কদর।


বহুড়ির ভিজা তনু
হংসী চড়ায়,
মনশ্চক্ষু  মোর
স্বপন মায়ায়।


পাল তুলে গান গেয়ে
মাঝি কোথা যায়,
প্রিয় দেশ প্রিয় ভুমি
প্রিয় বাংলায়।