আমি অগ্নিনার  বহ্নিদেখি
অঝর শিক্ত নয়নে,
তা দেখিনা দেখতে যা চাই
চাই গোপনে কায়মনে।


ব্ৃষ্টি   ফোটা বিন্দু  বিন্দু
শিশির  কনা সকালে,
সূর্য্যকিরণ  লাল লালিমায়
অন্তর্লোকে বিকেলে।


নিয়ম মানা সুত্র দেখি
ইলেক্ট্রন আর  প্রোটনে,
ফোটন ক্রিয়া তা দেখিনা
জানিনা যা না জানে।


যাহা আছে  তাহাই দেখি
ভাবনা শুধু তা নিয়ে,
দেখতে যে চাই তাহার পরে
যা আছে তা ভাঙ্গিেয় ।


চক্ষু আমার দেখল মাটি
বস্তুরুপে  সবারে,
বুঝ্লনা সে  কেমনে হল
নানান রকম আকারে।


দেখল তারে বাহির থেকে
জানল সেটা বারমুডায়,
কি আছে তার অভ্যন্তরে
অজানাতেই থেকে যায়।


আজব ধরার  গতি দেখি
কোথা পেল দেখিনা,
বিগ ব্যংঙ্গের যে নাম শুনেছি
সোর্স কি তাহার দেখিনা।


এমনি অনেক   ৃদশ্য  দেখি
যাহা শুধু ৃদ্শ্য মান,
অদেখাটা না দেখিলে
কেন যে এ চক্ষু দান।


যার পেছনে  শক্তিযিনি
তাহার ত রে   আরজ,
তাহা দেখাও  দেখতে যা চাই
যাহার  তরে  গরজ।