শৈশব  আমার  ক্রমান্বয়ে
বার্ধক্যে  যায় কিসের তরে,
বার্ধক্য তায়  হেসে বলে
পাপের ভারে।


চুলের ঝলক রুপের গরব
ঘুচল আমার কিসের তরে
মাটির বদন হেসে বলে
পাপের ভারে।


চোখের কোনায় কালচে সে দাগ
কিসের তরে,
চোখের জলে গড়িয়ে বলে
পাপের ভারে।


তণু দেহ ক্রমান্বয়ে
নেতিয়ে পড়ে কিসের তরে,
পূণ্য আমায় হেসে বলে
পাপের ভারে।


জীবন প্রদীপ নিভূ নিভূ
কিসের তরে,
সূর্য্যকির ণ  হেসে বলে
পাপের ভারে।


সুখের আশায়  দুঃখ মিলে
কিসের তরে,
সুখ সে টুটে হেসে বলে
পাপের ভারে।


বিষন্ন মন হতাশ জীবন
কিসের তরে,
শুভ্র সে সুখ হেসে বলে
পাপের ভারে।


এত খেয়ে নিত্য পড়ে
দুঃখ তবু কিসের তরে,
সত্য সদা হেসে বলে
পাপের ভারে।


অশান্তি   এই ৃহ্দয় মাঝে
বসত করে কিসের তরে,
জান্নাতী সুখ হেসে বলে
পাপের ভারে।