সময় আমার থমকে গেছে
অদম্য মন হেরে,
উচ্ছলতা বিদায় নিল
স্বাচ্ছন্দ্যকে তেড়ে।


নেড়ে তেড়ে ধাইয়ে তারে
এ কোন হাসি মেখে,
দাত কেলিয়ে ঠোট লেলিয়ে
হাসে আমায় দেখে।


অন্ধকারের হয়না কালো
কালোর তুল্য নিজে,
পালিয়ে বেড়াই এসব থেকে
পাইনা'ক দিক খুজে।


যন্ত্রনারে মন্ত্র দিয়ে
কেমনে রাখে পুষে,
খাচ্ছে কুড়ে যাচ্ছি পুড়ে
রক্তে-  মাং সে  মিশে।


প্রবোদ দিতে  ক্ষুদ্র     ্হদে
দুর হতে ক্রোশ দুরে,
মিথ্যে  করে বারাবারি
সেতো অনেক কুড়ে।


এখন আমি পথ হারানো
দিক না জানা নাবিক,
যেই দিকেরই নাই ঠিকানা
ঘুরছি এদিক সেদিক।


এখন শুধু সময় গুনি
গুনবো কেমন করে,
সেকেন্ড সেতো অনেক ব ড়
ডেকো-নেনো করে।


হেক্টো -ট্রেকো যায় কি করা
আরো সূক্ষ করে,
যাকনা দেহ তত্ত ভেঙ্গে
যায়না কেন ঝরে।


অসীম আকাশ তবু দেখি
অসীম শুন্যতাকে,
পিচ্চি ৃহ দে  কি শুন্যতা
যায়না প্রকাশ তাকে।


এই পিচ্চি   ৃহ দে  কেমনে বহে
অপ্রকাশ্য এই  শুন্যতা,
চক্ষু সজল ঝরছে যে জল
সামনে বিষন ভ্রমতা.........