এমন যদি হয় কখনো বসুন্ধরায়
সহসা এক কাপন এসে বিষন নড়ায়,
সূর্য্যটাকে গুটিয়ে ফেলে এক নিমিশে
চাদের আলো অজানাতে যায় হারিয়ে
তবে কেমন হবে
ভাবতে পারো ভাবা কি যায়।


এমন যদি হয় কখনো বসুন্ধরায়
ব্লাক হোলের প্রবল থাবায় সব কিছু হায়,
অজানা এক গহ্ববরের অজানাতে
সব ধরনীর যায় হারিয়ে
তবে কেমন হবে
ভাবতে পারো ভাবা কি যায়।


এমন যদি হয় কখনো বসুন্ধরায়
বিশ্ব জগত সৌর জগত সব কিছু হায়,
সহসাই গতির সবই গতি হারায়
তবে কেমন হবে
ভাবতে পারো ভাবা কি যায়।


পানি যদি বিভক্ত হয় সুত্র ছাড়াই
আলো যদি বিভক্ত হয় অর্থ ছাড়াই
ইলেক্ট্রনের জোড়ক যদি সুত্র গড়ায়
পাহাড় যদি ধুলায় উড়ায় অসীম ধরায়
তবে কেমন হবে
ভাবতে পারো ভাবা কি যায়।


সকল কিছুর ক্ষুদ্র যদি ধর্ম হারায়
বিগ ব্যাঙ্গের ঐ তেজসক্রিয় তা যদি হারায়
সকল গ্রহই ব্লাক হোলে গিলে যদি খায়,
অন্তর্লোকের  প্রাচীর যদি চির দেখা দেয়
তবে কেমন হবে
ভাবতে পারো  ভাবা কি যায়।


যদি লোহা দিয়ে লোহার জোড়া গড়া না যায়,
যদি শক্তির মহা ক্ষেত্রগুলো শক্তি না পায়,
যদি গাছ্গুলো আর কার্বন ডাই অক্সাইড না খায়
যদি প্রাচীন চক্র সব্গুলো হায় রদ হয়ে যায়
তবে কেমন হবে
ভাবতে পারো ভাবা কি যায়।


যদি ইনার প্লােনট সব্গুলো হায় যায় হারিয়ে
সৌর জগত সব যদি হায় যায় দাড়িয়ে
আলোর তারার নিজের আলো যায় হারিয়ে
যদি ফুলের ঘ্রােন বিষক্রিয়া যায় ছড়িয়ে
তবে কেমন হবে
ভাবতে পারো ভাবা কি যায়।।