সোনার তরী  ময়ুর পংখি
ভাসেনা আর গাঙ্গ
গায়ের বধুর  মাটির কলস
উঠেনা আর কাংখে।


পালতোলা  নাও  আর দেখিনা
দাড়  টানেনা  মাল্লা,
বর্ষাকালে  অহরহ
হয়না ডিঙ্গি  পাল্লা।


হারায়  গেল  ইলিশ  বোয়াল
ধানের  ক্ষেতের  বাইন,
দাউইন  পাতা  বরশী  পাতার
পাল্লা লাগা  বিহান।


সোনার  দেশের  সোনার   ফসল
হয়না  তো  মাঠ  জুড়ে,
শরত  আসে  শুন্য হাতে
যায়  কিষানে  পুড়ে...



(সংক্ষিপ্ত)