একটা রনক্ষেত্র তৈরি আমার জন্য
ছেড়ে দেওয়া হল আমাকে,
যত জৌলস প্রানবন্ততা আর উচ্ছলতার শক্তি
পুষ্টআমি ব দ্দ  পরিকর তোমাতে।


সাজানো সৈন্যদল  দেখে হাসি উচ্চস্বরে
তুচ্ছ এসব সৈন্য সেনা উজির সামন্ত,
রাখবোনা এর  একটি ও আমি
রাখবোনা জীবন্ত।


থমকে দিল আমাকে
বলে  সাবাস,
একি অবাক করা শক্তি  আমার
ত বু   কি আভাস।


আমি নিস্চুেপ  শুনি
যুদ্ধে যাওয়ার পুর্ব এলান,
যুদ্ধে যাওয়ার নির্দেশনায়
দিলাম এ কোরান।


তবুও  ছিলাম  উচ্ছাসিত
তুচ্ছ এসব  ব্যাপার,
পারবো আমি  জয় করিতে
জয়টা  যে  দরকার।


যুদ্ধে  এলাম  বীরের  বেশে
সৈন্য  কোথায়  হায়,
নানান রকম বিলাশ বসন
সাজানো  মায়ায়।


আনন্দেেত  আত্নহারা
আপ্লুত  হয় মন,
নিত্য নারী  টাকা কড়ির
বিপুল  আলিঙ্গন ।


সুধা রসে পুর্ন আমি
জীর্ন হল দেহ,
কাটছে ধীরেই আবেগ যত
নানান রকম মোহ।


হঠাত্ত্ত্  করেই আনমনে আজ
মেলছি  কোরান খানি,
দেখি নানা বর্ননাতে
সামন্ত  কাহিনি।


হায়রে  এতো  সেই সে  কথা
যা ছিল আমারি,
তবে কি তাহা রুপক ছিল
ভুল তবে আমারি।


কেদে কেদে চিক্ষুজলে
শিক্ত করে বুক,
কত বড় অজ্ঞ আমি
কতযে  বেকুব।


এখন জীবন  বয়ে  গেছে
আয়ুর বলয় দৈন্য,
পরাজিত আমি তবে
পরাজিত সৈন্য।