আমি মেঘলা আকাশ
বাদলা দুপুর,
কালিমাতে ঢাকা,
বর্ষাস্নাত মাঠে ঘাটে
কাদামাটি মাখা।


আমি ঘর্মাক্ততায় ভরা শরীর
কালি হাতে মাখা,
নানা রকম ধুলো দিয়ে
দুঃস্বপ্ন আকা।


পবিত্রতা হারা আমি
জ্ঞানবুদ্ধি হারা,
পাপে ভরা জীবন আমার
পুন্য আমি হারা।


আমি শুন্য ঋদয় পুর্নতা চাই
তাই দিয়েছি ধরা,
ঋদয় আমার দাওনা করে
তোমার দয়ায় গড়া।


পবিত্রতা তোমার শুধু
এটাই আমার জানা,
চাই যে এখন তোমায় শুধু
দাও করুনার ডানা।


জানি আমি পরশ পাথর
সবি করে সোনা,
পবিত্রতায় তুমি সেরা
দাওনা একটু কনা।


দয়া তোমার ক্ষমা তোমার
ওগো দয়াময়,
আমার জীবন কবুল কর
কর পুন্যময়।।