ঘুম চোখে ঘুম ঘুম
তবু নির্ঘুম,
রাত কাটে নিশ্চুেপ
দিন কাটা ধুম।


চঞ্চলা ময়ুরীর
অপলকা চোখ,
বড় বেশি ঘুম হারে
স্বপ্নে দু চোখ ।


নীল নীল অম্বরী
কালো চুলে দোল,
নিশ্চুেপ  হাত বুলে
বসে ঘেষে কোল।


অঞ্চলা চঞ্চলা
মুক্তা রাশি,
খিল খিল টোল গালে
অট্রহাসি।


হায় দিলে বিধল কি
পিরিতের বীণ,
সবি দেখি ভালো লাগে
যদিও মলিন।


আইবুড়ো তাও ভালো
হয়ে যাক শুরু,
বয়স তো কুড়ি মোর
নেই কোন জুড়ি।


একবার দুই বার
চাইনারে আর,
বউদিরে ভালো লাগে
আহা কি বাহার।


সংক্ষিপ্ত