হিম শীতলের  কণ কণে  দিন
পৌশ  কিং বা  মাঘে ,
এখন  যেন  রদ বদলে
হচ্ছে  পিছে  আগে ।


আইল বাধা খেজুর  গাছের
সারি  বাধা  লাইন ,
বিকাল হলেই  গাছির পিছে
হাড়ি পাতার নাইল ।


ভোর সকালে  খেজুর রসে
কণ কণে  সে টান ,
তৃপ্তি কি যে  হারিয়ে যেতাম
শান্তি অফুরান ।


পুলীর স্বাদে মাতাল করা  
রস দুধের  ঐ ঘ্রান ,
ঘুম পালাত  আসরে  সকাল  
তবেই  পাব  প্রান।


উল্লাসিত  আমরা  বটে  
বস্র  হারা কিছু,
গাছির  শেষে  সকাল বেলা
ঝরা পাতা  শিশু ।


ভর  দুপুরে   ঝরার  সে পট
মাটির চুলায় ওঠে  ,
তাতেই  ওরা বেজায় খুশী  
উল্লাসিত রোষে  ।


হারায় গেল  সে সব কথা
গাছিরা বা  কই ,
গাছই  তো নাই  কাটবে বা কি
এখন  পাতে  দই ।


হায়রে আমার মন  ভোলানো
ষড়কালের  শীত ,
এখন তুমি শুধুই  স্মৃতি
বই  পাঠ্যতেই  গীত ।