কোন যাতনার যাতাকলে
চেপে ধরে আমাকে,
জিহবা কেটে ভাষা হেরে
স্বাধীন  শেখায়  জাতিকে।


গ্যােসর    খনি,তেলের  খনি
পুলিশ রেব আর সেনাতেও,
বস্রকল আর মিলগুলিতে
ভিনদেশিরাই আত্নীয়।


রক্ত বেচে বাপ আর ভাইয়ে
মা বোন তাদের নার্সিং এ,
তারাই যাতার ভিষন চাপে
আত্নীয় দের  সাফাইয়ে।


ভূমির  সীমা  ক্রমশ যায়
আত্নীয়দের  দখলে,
জীবন আচার ঘরে ঘরে
আত্নীয়তার  ছকলে।


মরন  ব্যধির বিষক্রিয়ায়
স্বা ধীন গেছে  লোপাটে,
বাপে-ভাইয়ে  হাঙ্গামাতে
হাসে  তারা  দাত-ঠোটে।


এমন স্বা ধীন,স্বা ধীনতা
কাহার তরে  কে জানে,
তুমি  আমি  ভদ্র অতি
বলতে গেলেই
মানহানে।