ছোট মুখে মিষ্টি সে ডাক
মিষ্টি  কথার আলাপন,
কেমন করে তাকেই ভুলে
গভীর ঘুমে  সুখ স্বপন?


মিষ্টি সে ডাক ক্লান্ত বেশে
সব যাতনা যায় ভুলে,
হোকনা শত ধুলা মলিন
দৌড়ে কোলে নেয় তুলে।


তুল তুলে ঐ মিষ্টিগালে
সোহাগ মায়ার চুমি
বাবা তুমি কোথ ায় গেলে
আসো ফিরে তুমি।


তোমার মানিক ভালোবাস
তোমার  মত তুমি,
বাবার  তবে কি দোস ছিল
ছাড়তে হল ভুমি।


বাবা আমার রিকসা চালায়
শ্রমিক নামের ঝুড়ি,
তোমরা সখের নাটাই  নিয়ে
ছিড়ে দিলে ঘুড়ি।


তোমার মানিক কষ্ট বোঝে
আমার বুঝি কষ্ট নেই,
তোমার তরে কত্তোকিছ ু
আমার বুঝি বাচতে নেই।


কেন আমি বাবা হারা
দেখবে আমায় কে?
আমার জীবন কে সাজাবে
বুঝবে আমায় কে?