সাঝ সকালে ঘরের দোরে
ঠকঠকিয়ে কে?
ঘুমটা কে মোর ভেঙ্গে দিল
করিম চাচা যে!


আসুন বসুন, কি হয়েছে
সাঝ সকালে কি?
বাপু আমার বড্ড বিপদ
দয়া হবে কি?


দুদিন ধরে বাসি খাবার
গরম করে খাই,
মেয়েটা যে খুব সিয়ানা
দেখবে আজ  জামাই।


কেমন করে ভুজব তারে
ফিরে গেলে হায়,
জাত-মান-কুল সবি যাবে
কি হবে উপায়?


চাচা আমি করবো সেবা
একটু সময় দেন,
ছেলেটাকে বিলাত পাঠাই
ক'দিন পরে নেন।


করিম চাচার জানাযাতে
কাফন কেনাই দায়,
আত্নীয় নাই অনেক বড়
পাড়া পড়শির হায়।


ছোট্র ছেলে চোখের জলে
সমাজ পতির দারে,
আমার বাপু অনেক বাকি
তোমার সেবা পরে।


যাক মরে যাক তোমার বাবা
আমার তাতে কি?
আমার অনেক দায় যে আছে
দেশের হবে কি?


তোমার দুই শতাধেক
কর্য করে ঋন,
দিয়ে দিও ভালোয় ভালোয়
বাড়িওনা দিন।


আমি বাপু সমাজ সেবক
দায়িত্ব  আমার অনেক,
সমাজ সেবা,দেশের সেবা
এটাই আমার দিক।