আমি নহি কোন ঋদ্দিমান
ছিলাম নারে কভূ,
তাই পুষ্প ভূষন সয়না দেহে
ঝরে পড়ে শুধু।


তখলিফে পিঞ্জিরায়
ঊর্মিমালা নাচে,
হিয়া কাদে প্রিয়া নাই
নাহি মোর কাছে।


ঋজুমন বোঝে কে রে
ঊষর পানে ছোটে,
বোঝে নাই বুঝিবে কে
ঋত মোর ঠোটে?


আহা আজি এই পুষ্পমাসে
ফুলকলি হাসে,
কাদে হিয়া  বারে বারে
হারাবার ত্রােস।


কিবা আছে হারাবার
যার সব হারা,
কক্ষতলে তাই বসে
আপন চিত্ত হারা।