অন্ধ করে স্বপ্ন নয়ন
স্বপ্নকে কি কেনা যায়?
বন্ধ করেই রাখলে দেহ
ইচ্ছাকে কি বাধা যায়?


শিকল দিয়ে পায়ের মাঝে
তালা মেরে বাইরে,
বন্ধ হলেও জীবন ব্যাপী
স্বপ্ন দেখে যায়রে।


স্বপ্নকে যে কিনতে পারে
ভালোবাসা তাই,
দুঃখ সেচেও বাচতে শিখে
মন পাজরে ঠাই।


প্রবল দুঃখেও ব্যথা ভোলে
স্বপ্ন ভুলে যায়,
অভাব-যাতন যখন থাকে
মনের পাহারায়।


এরাই কারক স্বপ্ন ভোলার
ভিন্ন কিছু নাই,
স্বপ্ন দেখেই বেচে থাকা
স্বপ্ন দেখে তাই।