সে জালাময়ী মন হারিনী শীতল  কোমল মন,
আবেগি মন চাতক চাহন লাজুকলতার বন।


সুবাশ কেশী দুধের বরন নরম সরল ছল,
মিষ্টি হাসি মুক্ত দাতি সদাই কল কল।


টোলা হাসি যুক্ত বাশি নাকের ফোড়ন টিপ,
কর্ণ লতির দোলন দুলে ভিঝা চুলে চুপচুপ।


মনের কোমল তেমনি চলন আঙুল টিপে পা,
গোলাপ শাড়ি লেপটে তারি
জল কোমল  গা।


হাছনা হেনা চির চেনা ফুলের শতদল,
মন গগনে  চাদের তরি তারি পদতল।


উচ্চ আশে আশেপাশে  তারি আনাগোনা,
তায় মায়াবী মায়াবীনীর পদচারণা।