নদীর জলে সাম্পান  নায়ের নাইরে আনাগোনা,
হারিয়ে গেল বাংলা মায়ের  ভাটিয়ালি  সোনা।


বর্ষাকালের অথৈজলে  পানকৌড়ি  ডুব,
যায়না পাওয়া বৃষ্টি ফোটার টুপুরটুপুর  টুপ।


যায়না দেখা বৃষ্টি ভিজা হংসী দলের নাওয়া,
পথে ঘাটে বৃষ্টি জলে কৈয়ের দলকে পাওয়া।


হারায় গেছে বর্ষাকালের নৌকা  বাহেছ খেলা,
নিত্য ভিজে চুলোর পাশে জড়োসড়োতার মেলা।


ডুবে ডুবে পাটের কাটা মাঝেমাঝে  হাক,
পাটের জাগে শালিক পাখির সারি সারি ঝাক।


আমার সোনার দেশের সোনার স্মৃতি  সবি চলে যায়,
মন যে আমার ফিরে ফিরে সেই বাংলাই চায়।