গাহিয়া নিশিতের পাখি তুই হেরেছিস মোর নিদ,
তুই কি জানিস আঁখিপাতা হয়নি মোর শুধু গাহিয়াছি গীত।


প্রশ্ন জানি তুই করবিনা মোরে তবু কান পাতিয়া শোন,
আমিই শুধু আমার তরে নহি
নহিস তুইও সবার তরেই তোষামোদ।


আমি আমাকেই আত্মনাশ করিয়াছি বহুকালব্যাপী তাই আক্রোশ,
বাড়িয়া ছাড়িয়াছে কূল হয়েছি ব্যাকুল নিতে চাহিয়া তার প্রতিশোধ।


গাহিয়াছি ত্রাসে তাই ঠোট নাহি মোর হাসে ওঠে কাঁপিয়া,
ও গান বোঝনি তুমি গাহ তাই হাসিয়া পড় ফাটিয়া।


গাহিওনা মোর দারে হাসিয়া ও মাতিয়া ও পাপিয়া,
ত্রাসে মোর নিদ নাহি সুখ নাহি
আসে কাছে তাধিনা নাচিয়া।


সেতো হারাবার ত্রাস নয় হারনোর ত্রাসে,
প্রিয়াকে নয় সেতো নিজ হিয়া
নিজ পাপ রাশে।


তাই গাহিওনা নাচি আমি যাচিয়া না বাচি কি জানি কি ঘটে,
তাই ক্ষন মান নিশিতে বা প্রাতে স্মরিয়া যাই দেখি কি আছে মোর ঘটে।