আমি আজি দুয়ারে তোমার
আজি এসেছি লয়ে দীপ্ত নতুন,
আজি কাননে নতুন সাজে ফুল
বাজে ঢোল কিবা খঞ্জরি কান পেতে শোন।


বরনের ডালিয়াতে কত ফুল শোভা তাতে সবি কি আজ নতুনের তরে,
ক্ষনকাল চোখ ভরে আহ্লাদী মন নিয়ে হারাবে কি পুরাণের ঘরে?


জানি চাইবেনা তবু চিরতরে পাইবেনা নতুনকে নতুনে,
যাহা আসিয়াছে তাহা পুরাতন তবে অমলিন পূত প্রতি মনে।


যাহা আসেনাই,হাসেনাই এখনো তাহাই নতুন,
এসে হাসবে,ঠিক হারাবে সহসাই এইতো কানুন।


রাখো চোখ মাতো উল্লাসে আজ তাই হয়ে পুরাণে নতুন,
আসে ঘুরিয়া আসে পুরাণে আসে লইয়ে নতুন।


তাই ভূলে যাই কি পেছনে কি ভূল আর কি পুরাতন,
থাকি চঞ্চল মনে কলকল মাখি রং তাতে মাখিয়ে নতুন।