সখি আমি কি বল মূল্যহীনা
মিথ্যে কথার ছল,
আমি তারে ভাবি নিত্যে সখি
ঠিকই অবিকল।


সখি আমার ব্যদন মৌন পবণ
তার আকাশেই ছোটে,
মিছে মেঘের বৃষ্টি ফোটা
আমার চোখেই লুটে।


সখি আমায় কি বল আড়াল চোখে
সত্যিই সে দেখে?
নইলে আমার বেনী বাধা
আলতা পরাই মিছে।


সখি শাড়ি পরি,চুড়ি পরি
নূপুর পরি পায়,
আমার দিকে টানতে তারে
দেখতে যেন পায়।


সখি আমার বিলাস,বসন,ভুষন
সবি সখার তরে,
মিছেই লুকাই তারে দেখে
এখন হৃদয় পুড়ে।