আমি জৈবিকতার  ক্ষয় দেখিনি
রক্ত কণায় মিশে,
তুতের ছোঁয়ায় ঠিকই দেখেছি
পাকার নেশায় শোসে।


দু:খের পাঁজর ক্ষয়ে গেলে
সুখ যেখানে ডাক্টার,
ভুল ঔষুধে বিষক্রিয়ায়
জীবন জ্বালার ধিক্কার।


হাসপাতালে মরলে ধুঁকে
চিকিৎসাধীন থেকে,
ঔষধ নামক বিষক্রিয়ায়
রাত পোহাবার দিকে।


হেকে হেকে মৃত্যু ডাকা
বাঁচার আশায় থেকে,
প্রিয় বনাম অপ্রিয়তার
চরম সত্য এঁকে।


বাইরে আলোর মরিচিকায়
হাত ছানি দেয় তাই,
ভিতর প্রবল অন্ধ রেখেও
সামনে কেবল ধাই।


মুদলে নয়ন খুব প্রায়শই
যেমন আলোক ছটা,
একটু পরে সামনে গিয়েই
বুঝি ঘটন ঘটা।


জৈবিকতা  পাঁজর কে  নয়
অস্তিত্ব কেই হেরে,
বেলা শেষে ফিরতে গিয়েও
ফিরাকেই যাই হেরে।