আজ পূর্বাকাশে পূর্ণমাসী পূর্ণ কিরণ জ্বেলে,
ঢেলে দিল তার পূরন্ত যৌবনা রং দেখতে আখি মেলে।


তন্নয় মহুয়া মন,মন পুস্প ফোটে সুখে,
শুধু অপলকে দেখা তারে, কথা নেই নির্বাক মুখে।


দৃস্টে তারে  বাসনাশূন্য মনে জাগে বাসনা,
করে গুঞ্জন মন রাজ্যে ভ্রমর, তারে বাধিবে সাধনা।


সে যৌবনা ঠিক তবে নিত্য যৌবনা নয়,
তুমি বাধ তারে সব জেনে যদি তবু মনে লয়।


যাচ্ছে চলে ক্রমেই রাতি, নিভিছে তার যৌবন বাতি ধীরে,
থাকতে সময় কিছু মেখে নাও সুধা চোখে,সে যে বিদায়ের তীরে।