সৃষ্টির মাঝে নৈপুণ্যতায় পরিপূর্ণ তুমি,
বৃষ্টি ফোটার কারুকার্যে বিমোহিত আমি।


আমি প্রশ্ন করি ঊর্ধপানে তোমার আশায়,
কেন এক আকাশের এতো রুপে এতো শোভা পায়।


কেন একি সাথে অগ্নি কণা, জলের এতো ধারা,
জলকে দিয়ে অগ্নি থামাই,হয়না তারে ছাড়া।


তুমি দুই ধর্মকে এক করে তাও,একি সাথে বহাও,
একি সাথে হাজার বিজ্ঞান, কেমনে তুমি গড়াও।


আমি অবাক হয়ে ভাবনা হারাই বজ্রধ্বনি শুনে,
এতো বিকট করে ত্রাসের কাঁপন হাজার সৃষ্টি গুনে।


তোমার বলয় এতো কিছুর অবাধ বিচরণ,
সত্যি আমি সীমাবদ্ধতায়  তোমাতে বিলীন।


দৌরাত্ব খুব কমই আমার নগন্য জ্ঞানে,
বিজ্ঞান তুমি,তুমি বিজ্ঞানী পূর্ণ জ্ঞানের জ্ঞানে।