কে বলেছে তুমি শ্রমিক, তুমি কূলি
তুমি নিচু শ্রেণী,
তুমি সভ্যতা, তুমি উন্নয়ন
তুমি নও কোন জুলুমের গ্লানি।


তোমার স্বাধীনতার কতটুকু সীমা
তার কতটুকু  আছে জানা?
তুমিই তোমার স্বাধীনতা রে এনে
তুমি তোমরাই তারে বেচেছ চার আনা।


আজ এমন দিনে তাই রক্ত ঘামে
গাইতে হয় অধিকারের গান,
অথচ আন্দোলনের এই পথ ধরেই
রক্ত চোষার সারিতে কতজন হাসে খেলে প্রান।


শ্রমিক নেতার নাম করে যে অট্রালিকা গড়ে,
তাকেই তোমরা অগ্রে দিয়েছ আর
তারাই আজ মাথার পরে।


তোমরাই ভুলেছ সত্য বাণী
সর্ব কালের নেতা,
ভুলেছ তার শ্রম নীতি
শ্রম দানের চিরন্তন প্রথা।


আগে রক্ত বেচা শ্রমিক নেতার গোড়ায় আঘাত করে,
তার পরে টান সামনে গিয়ে  
মোড়লের শিকড় ধরে।


তোমরাই সৃষ্টি, উন্নয়নের চাকা
সভ্যতার গোড়া পত্তন,
তোমাদের ছেড়ে,বঞ্চিত করে
হবেনা ওদের সুখ কির্তন।


তাই দর্পে চল সত্য মেনে
বেইমানি কে দলে,
তবেই আসবে শ্রমের বিজয়
শ্রমিকের নখ দর্পনে।