আমি বিভ্রান্ত , হতবাক , স্তম্ভিত ,
চুপসে যাওয়া ফানুসের মত ।
চাওয়া পাওয়া , নীল যন্ত্রণায় কাতর,
দেশাত্মপ্রেমে উত্তাল সাগরে
তরী ভাসাতে ছুটে ছিলাম
তারুণ্যের চোখে ছেড়া স্বপ্ন
বাস্তব হবে বলে ।
রনাঙ্গনের সাথীদের ইচ্ছা
সুখী সমৃদ্ধ দেশ
কথা বলার পূর্ণ স্বাধীনতা
গ্রামীণ শান্তি


অতঃপর


নোংরা রাজনীতির কালো থাবায়
ক্ষত বিক্ষত নতুন প্রজন্ম ।
আমি কি আবারও দাঁড়াতে গিয়ে
মুখ থুবড়ে পরে যাব ?