ঢুলু ঢুলু চোখে মাছের প্যাকেট করে হাতেম আলী
সকালের উজ্জ্বল রদ্দুর ভাঙ্গা বেড়া দিয়ে পরে ঘরে
পদ্মার উত্তাল বুকে , সারা রাত জাল টেনে
মহাজনের চোখ ফাঁকি দিয়ে্‌ ,ইলিশ এনেছে বাড়ীতে ।
ফাতেমার লোলুপ দৃষ্টি , ইলিশের রান্নায় আনবে নতুন সৃষ্টি
সাহস নেই বলার , মাছ খাওয়া ভাগ্যের ব্যাপার
চুপসে..................যায় তার স্বাদ আহ্লাদ
হাতেম আলীর রক্ত রাঙানো চোখ
গঞ্জের বাজার যেতে দ্রুত ধরতে হবে বোট ।
সকুরুন চোখে , মিনতি ঝরে পরে
অত্যন্ত... একটি ইলিশ , থাক তার ঘরে
ছোট্ট মাইয়াড্যা , ভীষণ......পছন্দ করে
হাতেম আলীর ভরাট কণ্ঠ ...... বউ
গঞ্জের বাজারে যাইত্যাছি .........
মুহূর্তে ভেঙ্গে যায় বিশ্বাস
ফাতেমার কলিজা ছিঁড়ে বেরিয়ে আসে
দীর্ঘনিঃশ্বাস ..................!!!


রঃকালঃ ৬। ০৪। ২০১৪