ধনবান হবার ইচ্ছা যে ছিল না
সে'ই প্রশ্ন অবান্তর ,
অনেক চড়াই উৎরাই এর মধ্যে
ভাবনাগুলো ছিল যুগান্তর ।।


সুখ...শান্তি... ভালোবাসা
বন্ধনের বাইশটি বসন্তে ,
অস্বচ্ছলতা , নর বড়ে বিশ্বাস
বার বার আঘাত এনেছে
আমাদের সীমান্তে .........


অজস্র হতাশায় ক্ষয়ে যাওয়া জীবন
চৈত্র সংক্রান্ত শেষে, নব বর্ষের হালখাতার নামে
দৃঢ় ভাবে ঘুরে দাঁড়াতে দিয়েছ সমর্থন ।
স্থির প্রতিজ্ঞাঃ, মঙ্গল শোভা যাত্রা
হউক শুরু...... , পহেলা বৈশাখে ......


উৎসর্গঃ রিমাকে , রচনাকালঃ ৩০ শে চৈত্র , ১৪২০