আসসালাতু খাইরুর মিনার নাও
মাইক থেকে ভেসে আসছে আযানের ধ্বনি
ধর পড় করে ঘুম থেকে জেগে ওঠে সালমা মনি ,
দু রাকাত নামাজ শেষে দ্রুততার সাথে
ফ্ল্যাটের গেটে এসে, কলিং বেল চাপে
ঘুম জরানো চোখে দারোয়ান গেইট খুলে,
রান্না ঘরে এসে হাঁড়িতে চাউল দিয়ে
ভাবে আনমনে.....................


সাহেবদের একি আজব খেয়াল
গরম ভাতে পানি দিয়ে খাবে
ইলিশের ঝাল..................
ভাজি ইলিশ, কারি ইলিশ
সাথে মুরগীর ফ্রাই
টেবিলের শোভা বারাতে দিতে হবে
বড় বড় সাইজের কৈ,
গরু ভুনা, খাসির রেজালা,
থাকতে হবে তিন প্রকার শাক
মনি জানে এবং বুঝে সাহেবদের
আজকে
ঈদের নাম পহেলা বৈশাখ .........।