ওহে স্বাধীনতা
স্বাধীনচেতা স্বপ্ন নিয়ে তোমায় লালন করেছিলাম,
পরাধীনতার শৃংখল মুক্ত হতে তোমার স্বপ্ন দেখেছিলাম ।
তাজা রক্ত ঢেলেছিলেম তোমায় নিয়ে বাসর করবো বলে ।
ইজ্জত দিয়েছিলেম প্রজন্মের সম্ভ্রম রক্ষা করবো বলে ।
বাংলার মাটিতে সোনা ফলিয়ে দুর্নীতির কবর রচনা করবো বলে ।
জীবন বলি দিয়েছিলেম গনতান্ত্রিক অধিকার আদায়ের জন্য ।
সংগ্রাম করেছিলেম ভাত ও ভোটের অধিকার ফিরিয়ে আনতে ।
কি পেলাম আজ ?
আমাদের স্বপ্ন কি ভুল ছিল ? নাকি তোমাকে রক্ষা করতে আমরা ব্যর্থ হয়েছি ?
আজ কার কাছে করবো এ প্রশ্ন ,কে দেবে সঠিক জবাব ?
একাল আর সেকাল ভাবতে বড় কষ্ট লাগে,কি চেয়েছিলাম আর কি পেলাম ? এক সাম্রজ্যবাদ দুর করতে অনেক সাম্রজ্যবাদ জন্ম হল ।
নিত্য নতশীরে থাকি,আমরা যেন জন্মাবদি গোলাম ।প্রতিবাদে গোলামীর জিজ্ঞিরে হাত ।
ভোটের কথা কি আর বলবো ,এমন স্বাধীনতা তুমি দিলে মৃত্যু জনও ভোট দিতে জীবিত হয় ।
নিত্য দ্রব্যের উর্ধ্বগতি,সকালে খেয়ে দুপুরের চিন্তা ।
যারাই ক্ষমতায় এসেছে গনতন্ত্রের বুলি শুনিয়েছে পদক প্রাপ্ত কবির মতো ।আমরা শুনেই স্বার্থক ।
ওহে স্বাধীনতা
তুমি কি এটাই চেয়েছিলে? যদি তাই চাও তাহলে ভয় নেই ,আবার শুরু করবো যুদ্ধ,অস্ত্র জমা দিয়েছি ,ট্রেনিংতো জমা দেইনি ।
শরীরে না হয় শক্তি কমেছে,তাতে কি ,বিবেকের কৌশল এখন ও সক্রিয় ।পরিশেষে তোকে বলতে চাই,অর্থনৈতিক মুক্তি দেয়,নইলে সোনার বাংলার সব মাটি খেয়ে সাবাড় করে দেবো ।
আবার ঐক্য হবো,বাঁচার মতো বাঁচবো,নয়তো গনহারে মরবো,এ জীবনতো কোন জীবন নয় ।