একাকী হেঁটে হেঁটে আজ
এইতু কিছুক্ষন আগে
উদ্দেশ্য উথুরা বাজার
লক্ষ্য করছি
রাস্তার পার্শে
ষাট ঊর্ধ্ব এক জনা
আপন মনে জমিতে কোদাল কাজে রত।
অকৎসাত
"ধুম শব্দ"
অনুমান করলাম বাঁশ ঝারের দিকে
সাথে সাথেই দেখলাম
ঐ লোকটা কোদাল ফেলে
বাঁশ ঝারের দিকে
ক্ষিপ্র গতিতে দৌড়!
অনেক খুজাখুজির পর দেখলাম-
সে একটা "তাল" নিয়ে বেরিয়ে আসতে
ঐ খানে ছিল এক তাল গাছ এক পায় ঠায় দাঁড়িয়ে।


অবশেষে আমি (mku1k)
বুঝলাম ঐ গোলাকার ফলটির নাম কেন তাল হল...