চাঁদ উঠেছিল
পৌঁছে দিয়েছে
খুশির বারতা।
ঈদ এলো
ঈদ মোবারক।
বইছে হাসি
নেই কোন
বেদনার বাঁশি।
তুমি খুশি
আমি তৃপ্ত
সম্মক সৃষ্টি
আনন্দ মাতোয়ারা।


জিনাই নদীর ঘাটে !!!
এক ঝাঁক তাজা প্রান
কেউ প্রানের টানে কেউ নাড়ীর
পারা পারের মাধ্যম লঞ্চ কিংবা ট্রলার
জনাদেড়শ যাত্রী ঠাই নাই ঠাই নাই ছুটসে তরী।
তীর থেকে একটু দূরে, হায়!আল্লাহ! আর হল না পার!
সলীল সমাধি! হা! হা! সলীল সমাধি! নিখুঁজ শতেক জনা!


আল্লাহ সব রহস্য তুমার হাঁতে।
মাফ চাই, পানা চাই।
মাফ কর ওদের।


(সময়ঃ আজ ঈদের পরে!
পহেলা শাওয়াল, ১৩৩৪ হিজরি
স্থানঃ জিনাই নদীর ঘাট।)