উপারের ডাক শুনতে কি পাও?
যেথায় তোমার আসল ঠিকানা।
নকল আলয়ে আছ মঝে,
ভুলে আপন ঘর
যেথায় তোমার টিকেট কাটা।
শিশু হতে আধ্যাবদি
কত জন তো এল গেল
স্বাক্ষী তুমি নিজে।
হুসকি তোমার হবে নাকো
চিঠি তুমি পাইছ বটে।
হেলা ফেলায় দিন যে গেল
সাঁজের বাতি নিভে এলো!
মাঠ কি তোমার হইছে চাষা
নাকি আজও আগাছায় ঘেরা?