চাপা ?
কোন একটি মিথ্যাকে
প্রতিষ্ঠিত করতে
তার চার দিকে-
আরও কিছু মিথ্যার বলয়।
সত্য ?
যা আজ কাল পরশু
সারা জীবন বহমান।
চাপাবাজি করে সাময়িক তৃপ্তি পেলেও
চিরস্থায়ী সুখ অসম্ভব।
চাপাবাজি করে প্রতিষ্ঠিত
হওয়ার চেয়ে একটি সত্য বলে
আত্ম তৃপ্তি নিয়ে, হারানো সম্পদ কে ফিরে পেতে
কাজে মনোনিবেশ করা ডের সম্মানের।
সত্য আসলে মিথ্যা ধংস হবে,
আর মিথ্যা ধংস হবেই তার আপন নিয়মে।